বিস্তারিত
  • যুক্তরাজ্যে ডেপুটি লেফট্যানেন্ট হলেন বিশ্বনাথের মকরম আলী আফরোজ


    বিশ্বনাথ বিডি ২৪ || 05 March, 2024, 7:06 PM || বিশ্বনাথ


    নিজস্ব প্রতিবেদক:: যুক্তরাজ্যে ডেপুটি লেফট্যানেন্ট হলেন বিশ্বনাথের শিমুলতলা গ্রামের কৃতি সন্তান, সমাজসেবক মকরম আলী আফরোজ। তাঁর এ কৃতিত্বপূর্ণ অর্জন বিশ্বনাথসহ দেশ-বিদেশে সুনামবৃদ্ধি করেছে। এমন অর্জনে বৃটেনের মাটিতে বিশ্বনাথবাসীর মুখ উজ্জল করেছেন মকরম আলী আফরোজ।
    ডেপুটি লেফট্যানেন্ট একজন লর্ড-লেফটেন্যান্ট দ্বারা মনোনীত করা হয়, প্রয়োজন অনুযায়ী যেকোনো দায়িত্বে সহায়তা করার জন্য ডেপুটি লেফটেন্যান্টরা ব্রিটিশ রাজার নির্দেশে উপযুক্ত সরকারী মন্ত্রীর মাধ্যমে নিয়োগের কমিশন পান।
    ডেপুটি লেফটেন্যান্টরা এমন লোক হতে থাকে যারা হয় স্থানীয় সম্প্রদায়ের সেবা করেছেন, অথবা অন্যান্য ক্ষেত্রে জনসেবার ইতিহাস রয়েছে।
    ডেপুটি লেফটেন্যান্টরা লর্ড-লেফটেন্যান্টকে তার অনুপস্থিতিতে প্রতনিধিত্ব করে, যার মধ্যে স্থানীয় অনুষ্ঠান এবং অফিসিয়াল ইভেন্টগুলিসহ প্রদর্শনী উদ্বোধন থেকে শুরু করে ভাইকারদের অন্তর্ভুক্তি (যেমন ইংল্যান্ডের চার্চের অনুরোধ)। তাদের অবশ্যই তাদের লেফটেনেন্সি এলাকার মধ্যে বা এর সীমানার সাত মাইল (১১ কি:মি:) মধ্যে বসবাস করতে হবে। তাদের নিয়োগ লর্ড-লেফটেন্যান্টের কোনো পরিবর্তনের সাথে শেষ হয় না, (৬) তবে তাদের আইনত ৭৫ বছর বয়সে অবসর নিতে হবে।
    সেবারত ডেপুটি লেফটেন্যান্টদের একজনকে ভাইস লর্ড-লেফটেন্যান্ট হিসেবে নিয়োগ করা হয়, যিনি বেশিরভাগ পরিস্থিতিতে একজন লর্ড-লেফটেন্যান্টের পক্ষে দাঁড়াবেন যিনি উপস্থিত থাকতে পারবেন না।
    লর্ড-লেফটেন্যান্টের অফিসের বিপরীতে, যা সার্বভৌমের উপহারে একটি নিয়োগ, ডেপুটি লেফটেন্যান্টের পদটি সার্বভৌম নিয়োগকারীর একটি নিয়োগ, এবং তাই সার্বভৌমের সরাসরি নিয়োগ নয়।
    ডেপুটি লেফটেন্যান্ট কমিশনগুলি লেফটেন্যান্সির ক্লার্ক দ্বারা, রাষ্ট্রীয় নিয়োগ হিসাবে, লন্ডন গেজেট বা এডিনবার্গ গেজেটে, যথাযথভাবে, সেই কাউন্টি বা এলাকার জন্য ডেপুটি লেফটেন্যান্ট নিযুক্ত ব্যক্তিদের নাম এবং তাদের তারিখগুলিসহ প্রকাশিত হয়।



সর্বশেষ খবর


নিউজ খুঁজুন
আর্কাইভ
ফেইসবুক পেইজ