বিস্তারিত
  • বিশ্বনাথে সাম্যবাদী কবি সাঈদকে গণসংবর্ধনা


    বিশ্বনাথ বিডি ২৪ || 28 January, 2023, 10:04 PM || বিশ্বনাথ


    বিশ্বনাথবিডি২৪:: বিশ্বনাথে শনিবার (২৮ জানুয়ারী) বিকেলে সর্বস্তরের মানুষের ভালবাসায় সিক্ত হয়েছেন কবি, সাহিত্যিক, গবেষক ও অসংখ্য সংগঠনের প্রণেতা সাম্যবাদী কবি সাইদুর রহমান সাঈদ। উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জাঁকজমক অনুষ্ঠানের মাধ্যমে কবি সাইদুর রহমান সাঈদ গণসংবর্ধনা উদযাপন পরিষদ ব্যানারে বিশ্বনাথে গুণীসন্তানকে দেওয়া হয়েছে গণসংবর্ধনা। অনুষ্ঠানটি কবি-সাহিত্যিকদের পদচারনায় এক মিলনমেলায় পরিনত হয়।
    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক অনুষদের ডীন, লেখক ও গবেষক অধ্যাপক ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ বলেন, সাহিত্য জগতের এক উজ্জ্বল নক্ষত্র কবি সাইদুর রহমান সাঈদ। তিনি কবিতা-ছাড়া ও প্রবন্ধে অসাধারণ প্রতিভার স্বাক্ষর রেখেছেন। সাম্যের কথা বলেন বলেই তিনি (সাঈদ) সাম্যবাদি কবি। তিনি যেন সকল মানুষের আত্মার আত্মীয়! তার লেখনিতে নিপিড়ীত নির্যাতিত মানুষের কথা ফুটিয়ে তুলেন। দেশের প্রতিটি আন্দোলন-কর্মসূচীতেও তার অংশগ্রহন লক্ষণীয়।
    গণসংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন সাম্যবাদী কবি সাইদুর রহমান সাঈদ। এসময় তিনি সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এসময় কবি সাইদুর রহমান সাঈদকে সম্মাননা প্রদান, তার লেখা গবেষণা গ্রন্থ ‘মুক্তিযুদ্ধে বিশ্বনাথ’ ও তাঁকে নিয়ে প্রকাশিত একটি স্মারক গ্রন্থেসহ দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
    উদযাপন পরিষদের আহবায়ক কবি আবদুল মুমিন মামুনের সভাপতিত্বে ও সদস্য সাংবাদিক নবীন সোহেলের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও মুক্তিযুদ্ধ গবেষক আল-আজাদ, সিলেট সাহিত্য পরিষদের সভাপতি ও ভাস্কর সম্পাদক পুলিন রায়, বøু-বার্ড স্কুল এন্ড কলেজের সহকারী অধ্যাপক ও প্রগতিশীল লেখক মাধব রায়, বিশ্বনাথ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক, উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ নেছার আহমদ, প্রাইম ব্যাংক দরগাগেইট শাখার ব্যবস্থাপক তাজউদ্দিন আহমদ, একলিমিয়া দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফখরউদ্দিন, মুক্তিযুদ্ধ পাঠাগার সিলেটের সভাপতি শেখ নূরুল ইসলাম, প্রবাসী কবি শাহ মস্তাব আলী, জয় বাংলা পরিষদ সিলেট শাখার সভাপতি ছড়াকার অজিত রায় ভজন।
    অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উদযাপন পরিষদের উপদেষ্টা মন্ডলীর সদস্য মহব্বত আলী জাহান, সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা সিতার মিয়া, সাবেক মেম্বার আকবর আলী মিলন, বিশ্বনাথ প্রেস ক্লাবের সভাপতি তজম্মূল আলী রাজু, বিশ্বনাথ সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্বাস হোসেন ইমরান, সাংবাদিক জাহাঙ্গীর আলম খায়ের।
    অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন স্মারকগ্রন্থের সম্পাদক কবি খালেদ উদ-দীন ও সংবর্ধিত অতিথির সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন উদযাপন পরিষদের কোষাধ্যক্ষ আনহার আলী। আলোচনা সভার শুরুর পূর্বে কবিতা আবৃত্তি করেন উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের প্রভাষক কবি পারভেজ রশিদ মঙ্গল, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের সহকারী শিক্ষক কবি আব্দুল হান্নান ইউজেটিক্স, বিশ্বনাথ দারুল উলুম কামিল মাদ্রাসার সহকারী শিক্ষক কবি শামীম আহমদ, সাংবাদিক কামাল মুন্না, চাউলধনী স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক আলতাফ হোসেন, শফিক আহমদ পিয়ার, মাসিক বিশ্বনাথের সম্পাদক শেখ কাওছার আলী, প্রবাসী লেখক ও সংগঠক আনছার আলী, ছড়াকার তারেক লিমন ও সংগঠক বিজন চন্দ্র দাশ বিজয়।



সর্বশেষ খবর


নিউজ খুঁজুন
আর্কাইভ
ফেইসবুক পেইজ