বিস্তারিত
  • শরতের সৌন্দর্য কাশফুল হারিয়ে যাচ্ছে


    বিশ্বনাথ বিডি ২৪ || 07 October, 2019, 7:10 PM || বিশ্বনাথ


    তজম্মুল আলী রাজু:- ষড়ঋতুর দেশ বাংলাদেশ। দুই মাস পর পরই আমাদের দেশে ঋতুর পরিবর্তন হয়। এই ঋতু পরিবর্তনে এখন বইছে শরৎকাল। নাগরিক কোলাহল আর যাপিত জীবনের নানা ব্যস্ততার মাঝে চুপিচুপি আসে শরৎ। আর প্রকৃতিতে যখন শরৎকাল আসে তখন কাশফুলই জানিয়ে দেয় শরতের আগমনী বার্তা। শরতের বিকালে নীল আকাশের নিচে দোলা খায় শুভ্র কাশফুল। নীল আকাশে সাদা মেঘের ভেলা শরৎ ছাড়া আর কে ভাসাতে পারে?

    তাইতো শরতের বন্দনায় বিমোহিত হয়ে জাতীয় কবি নজরুল ইসলাম লিখেছেন- “কাশফুল মনে সাদা শিহরন জাগায়, মন বলে কত সুন্দর প্রকৃতি, স্রষ্টার কি অপার সৃষ্টি। শরৎ এর আর এক রুপ, আকাশে সাদা মেঘের ভেলা, শান্ত ঠান্ডা বাতাস বাবরী চুল উড়িয়ে নিয়ে যায় বাতাসে দোল খায় সাদা মেঘ গুলো। মনে জাগরণ জাগায়-শরীরে কেমন জানি শিহরণ জাগায়- সাদা মেঘ গুলো- আকাশে উড়ে যায়। ঋতু অনুসারে ভাদ্র-আশ্বিন মাস জুড়ে শরৎকালের রাজত্ব। নিকট অতীতেও দেখা গেছে, শরৎকাল এলেই গ্রাম-বাংলার ঝোপ-ঝাড়, রাস্তা-ঘাট ও নদীর দুই ধারসহ আনাচে-কানাচে কাশফুলের মন মাতানো নাচানাচি। কাশবনের ফুলগুলো দোল খেতো বাতাসে। গলাগলি হতো একটার সাথে আর একটার। এ সময় অজান্তেই মানুষের মনে ভিন্ন রকম আনন্দের ঝিলিক বয়ে যেত। শরৎ শুভ্রতার ঋতু। শরৎ মানেই স্নিগ্ধতা। প্রকৃতিতে শরৎ মানেই নদীর তীরে তীরে কাশফুলের সাদা হাসি। নদীর দুই ধারে, জমির আইলে শরৎকালের সেই চিরচেনা দৃশ্য আর দেখা যায় না। কালের আবর্তে হারিয়ে যাচ্ছে কাশবন। এখন গ্রাম-বাংলায় বিচ্ছিন্নভাবে থাকা যে কয়টি কাশবন চোখে পড়ে সেগুলোও হারিয়ে যাচ্ছে। সময়ের সঙ্গে তাল মেলাতে গিয়ে সেখানে এখন তৈরি হয়েছে মৌসুমী ফসলের ক্ষেত।
    প্রকৃতির এ অনাবিল সৌন্দর্য উপভোগ করা যায় কেবল মাত্র গ্রামাঞ্চলে। তাই তো প্রকৃতির এ অপার সৌন্দর্য উপভোগের জন্য ছুটতে হয় ছায়া সুনিবিড়, শান্তির নীড় ছোট কোনো গ্রামে। কাশফুলের দেখা মিলল বিশ্বনাথ সদর ইউনিয়নের কারিকোনা গ্রামের বিশ্বনাথ-রশিদপুর সড়কের পাশে ফুটে আসা সাদা কাশফুল।

    এ দৃশ্য সবার নজর কাড়ে। সেখানে যেতে হবে শিশির-ভেজা দুর্বা ঘাস মাড়িয়ে,লজ্জাবতীর মায়াবি পরশ ডিঙিয়ে। নদীর পাড়ে গড়ে ওঠা শহরগুলো এভাবেই শরতের সৌন্দর্যকে শুইয়ে দিচ্ছে সাদা কাফনের ভেতরে। শরতে মাঠে মাঠে এখন নতুন ধানের সমারোহ। কৃষকের মনে নবীন আশা, সাজ সাজ রব। দোয়েল-কোয়েলের কুজনে মুখরিত পল্লী গ্রাম-মাঠ-ঘাট, জনপদ।

     



সর্বশেষ খবর


নিউজ খুঁজুন
আর্কাইভ
ফেইসবুক পেইজ