বিস্তারিত
  • বিশ্বনাথে কৃষকের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ করলেন প্রতিমন্ত্রী শফিক


    বিশ্বনাথ বিডি ২৪ || 04 April, 2024, 8:23 PM || বিশ্বনাথ


    বিশ্বনাথবিডি২৪:: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বাধীন সরকার কৃষিবান্ধব সরকার। তাইতো বিশ্ববাসীকে তাক লাগিয়ে প্রধানমন্ত্রী দেশের কৃষি ও কৃষকের উন্নতির জন্য আধুনিক কৃষি যন্ত্রাংশ ক্রয়ে প্রায় ৭০% ভ‚র্তুকি দিচ্ছেন ও বিনামূল্যে সার-বীজ বিতরণ করছেন। আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের আমলেই কৃষকরা সবচেয়ে বেশি সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। তাইতো আজ বাংলাদেশ বিশ্ববাসীর কাছে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ একটি রাষ্ট্রে পরিণত হয়েছে। কৃষিখ্যাতে আরোও ব্যাপক উন্নতির জন্য সকল অনাবাদি জমিগুলোকে চাষাবাদের আওতায় আনতে হবে। এজন্য সরকারের পক্ষ থেকে কৃষকদেরকে সকল প্রকারের সার্বিক সহযোগীতা করা হবে। আর একটি জমিতে যাতে একাধিক ফসল উৎপাদন করা যায়, সেদিকে লক্ষ্য রেখেই আমাদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। কারণ স্মার্ট বাংলাদেশ বিনির্মানে কৃষি ও কৃষকের উন্নতির কোন বিকল্প নেই।
    তিনি বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে সিলেটের বিশ্বনাথে উপজেল পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত উপজেলার বিভিন্ন এলাকার ৫ শতাধিক কৃষকের মাঝে বিনামূল্যে ‘সার ও বীজ’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন। অনুষ্ঠানে জনপ্রতি কৃষকেরা ‘৫ কেজি বীজ এবং ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি’ সার পান। ২০২৩-২৪ অর্থ বছরের খরিছ-১/২০২৪-২৫ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।
    উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা আক্তারের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায়ের পরিচালনায় অনুষ্ঠিত বিনামূল্যে সার-বীজ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক মো. খায়ের উদ্দিন মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহ আসাদুজ্জামান আসাদ, সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ নেহারুন নেছা। বক্তব্য রাখেন কৃষক লুৎফুর রহমান, মুক্তার আলী, আব্দুল বাতিন, রফিকুল ইসলাম। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিজিত আচার্য্য।
    অনুষ্ঠানে বক্তারা প্রধান অতিথির কাছে কৃষি কাজে সেচ সুবিধা বৃদ্ধির জন্য বাসিয়া নদী’সহ উপজেলা সকল নদী-খাল পুনঃখনন ও গভীর নলক‚প স্থাপন করার উদ্যোগ গ্রহনের জোরদাবী জানান। এসময় অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণী-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।



সর্বশেষ খবর


নিউজ খুঁজুন
আর্কাইভ
ফেইসবুক পেইজ