বিস্তারিত
  • বিশ্বনাথে জমিসহ ঘর পাওয়া ৯ প্রতিবন্ধি পরিবারের খোঁজ নিলেন বিভাগীয় কমিশনার


    বিশ্বনাথ বিডি ২৪ || 07 March, 2023, 7:28 PM || বিশ্বনাথ


    বিশ্বনাথবিডি২৪:: বিশ্বনাথে প্রধানমন্ত্রীর উপহারের ভূমিসহ বাড়ি পেলেন উপজেলার ৯টি প্রতিবন্ধি পরিবার। উপজেলার রামপাশা ইউনিয়নের ৬নং ওয়ার্ডে রামপাশা মৌজার পাঠাকইন গ্রামে ২০ শতক জায়গা ক্রয় করে প্রায় ৫৪ লাখ টাকা ব্যয়ে ৯টি বাড়ি নির্মাণ করে দিয়েছে উপজেলা প্রশাসন। সবার জন্য আলাদা আলাদা মিটারে বিদ্যুৎ সংযোগ ও একটি গভীর নলকূপও দেয়া হয়েছে।
    মঙ্গলবার (৭মার্চ) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ভূমিহীন প্রতিবন্ধি পরিবারের জন্য দেয়া উপহারের ঘরগুলো পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার ড. মোহাম্মদ মোশাররফ হোসেন ও সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান। এসময় তারা প্রত্যেকটি পরিবারের সদস্যদের সাথে কথা বলে তাদের বিস্তারিত খোঁজখবর নেন। পাশাপাশি প্রত্যেক পরিবারের মাঝে নগদ ২ হাজার টাকা, তিনটি করে ফলজ গাছের চারা, সবজীর বীজ ও শীতের কম্বল বিতরণ করেন। পরে খালি জায়গায় আম ও লেবুর চারা রোপন করেন। এসময় উপস্থিত ছিলেন বিশ্বনাথ উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আসমা জাহান সরকার, পল্লিবিদ্যুৎ বিশ্বনাথ জোনাল অফিসের ডিজিএম সাইফুল ইসলাম।
    পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিভাগীয় কমিশনার বলেন, মজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন যে কেউ গৃহহীন, ভূমিহীন থাকবে না। এ লক্ষেই আমরা কাজ শুরু করি। সিলেট ডিভিশনে ৪১ টি উপজেলায় প্রায় ২১ হাজার ভূমিহীন আমরা চিহ্নিত করেছি। এরমধ্যে ইতিমধ্যে প্রায় ১৫ হাজার ৫০০ পরিবারকে আমরা ভূমিসহ ঘর হস্তান্তর করেছি। এই মাসের ২১ তারিখের মধ্যে আরও ৩ হাজার ঘর আমরা হস্তান্তর করবো। এই কার্যক্রমকে আমরা দুই ভাগে ভাগ করেছি। একটি হল যাদের জমিও নেই ঘরও নেই। তাদের জন্য খাস জমিতে ঘর তৈরি করে দেয়া হচ্ছে। আর বিশ্বনাথের আমতৈল গ্রামে আপনারা জানেন, প্রধানমন্ত্রীর নজরেও আছে এটি একটি প্রতিবন্ধি এলাকা। এখানে বেশির পরিবার প্রতিবন্ধি। তাই তাদের নিয়ে গবেষনা হচ্ছে। এছাড়া তাদের জীবন মান উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা কাজ করছি। আমরা কিছু প্রতিবন্ধি পরিবার পেয়েছি যাদের ভূমিও নেই, ঘরও নেই। আমরা প্রধানমন্ত্রীকে সেটা জানিয়েছি। তিনি বলেছেন যে তাদের জন্য পাশাপাশি এলাকায় জমি কিনে ঘর তৈরি করে দাও। সেই নির্দেশ মোতাবেক আজ তাদের জমি কিনে একটি খোলামেলা জায়গায় ঘর তৈরি করে দেয়া হয়েছে। এটি একটি অনন্য উপহার। আর যাদের জমি আছে তাদের ঘর ভাল নেই। আমতৈলে সেইসব প্রতিবন্ধি ৭১টি পরিবারকে ঘর তৈরি করে দেয়ার কাজ শুরু হয়েছে। তিনি বলেন, ঘর পাওয়া ৯টি পরিবারের সকল সদস্যদের সাথে আমরা কথা বললাম। তারা নিজের নামে জমিসহ ঘর পেয়ে অনেক খুশি। তারা সবাই প্রধানমন্ত্রীর জন্য দোয়া করছেন।
    ঘর ও জমি পাওয়া পরিবারগুলো হচ্ছে পালেরচক গ্রামের সুরমিন বেগম, আমতৈল গ্রামের তানিম আহমদ, জিয়া উদ্দিন, হেলাল উদ্দিন, নেহারা বেগম, জমসেরপুর গ্রামের রুমানা বেগম, রামপাশা গ্রামের শিল্পী বেগম, কাঠলিপাড়া গ্রামের আমিরুন নেছা, গড়গাঁও গ্রামের আলমগীর মিয়া।



সর্বশেষ খবর


নিউজ খুঁজুন
আর্কাইভ
ফেইসবুক পেইজ