বিস্তারিত
  • সিলেটগামী ট্রেনে আগুন, ট্রেন চলাচল বন্ধ


    বিশ্বনাথ বিডি ২৪ || 11 June, 2022, 5:06 PM || বিশ্বনাথ


    বিশ্বনাথবিডিডেস্ক::সিলেটগামী আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ার কারে অগ্নিকান্ডের ঘটনায় এসি দুইটি বগি পড়ে ছাই। অগ্নিকান্ডের সাথে সাথেই সকল যাত্রীদের ট্রেন থেকে নামিয়ে চলে যাওয়ায় আহত নিহতের কোন ঘটনা ঘটেনি বলে জানা যায়। এজন্য ঢাকা-সিলেট রেলপথে রেল যোগাযোগ বন্ধ হয়েছে।

    পরে ফায়ার সার্ভিস, রেলকর্মী এবং এলাকার স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিদের প্রচেষ্ঠায় প্রায় এক ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। শনিবার (১১ জুন) দুপুর পৌনে ১টায় শমশেরনগর রেলস্টেশ ও মনু রেলস্টেশনে মাঝামাঝি পতনউষারের ডাকবেল এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

    স্থানীয়রা জানান, ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেন দুপুর সাড়ে ১২টার পরে শমশেরনগর রেল স্টেশন অতিক্রম করার পর থেকেই ট্রেনের জেনারেটরের বগিতে আগুনের সূত্রপাত দেখা যায়। এরপর প্রায় ৪ কিলোমিটার অতিক্রম করার পর ট্রেন থামানো হয়।

    তখন যাত্রীরা দ্রুত ট্রেন থেকে নেমে নিরাপদে আশ্রয় যান। কর্তৃপক্ষ আগুন লাগা ৩টি বগি বিচ্ছিন্ন করে দেয়। এসময় ট্রেনের জেনারেটর বগি ও পার্শ্ববর্তী যাত্রীবাহী বগিতে আগুন জ্বলতে দেখা যায়।

    স্থানীয়রা আরও জানান, খবর পেয়ে ঘটনার প্রায় ১ ঘণ্টা পর কমলগঞ্জের ফায়ার সার্ভিস স্টেশন ও মৌলভীবাজার ফায়ার সার্ভিস স্টেশন থেকে দুটি অগ্নিনির্বাপক দল এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

    এ ঘটনায় ট্রেনের দুটি বগি ব্যতিত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এদিকে, সিলেট-আখাউড়া রেলসেকশনে প্রায় ২ ঘণ্টা ধরে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

    রেলওয়ে পুলিশের এ এসআই আবু বক্কর জানান, পাওয়ার কার থেকে আগুনের সুত্রপাত হয়েছে।

    ফায়ার সার্ভিসের ধাপে ধাপে ৪টি ইউনিট আগুন লাগার সংবাদ পেয়ে ঘটনাস্থলে আসে। এছাড়াও ফায়ার সার্ভিস ও রেলের কর্মীদের সাথে আগুন নেভানোর কাজে যোগ দিয়েছেন স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিরা। দিনের বেলা থাকায় সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রায় এক ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

    তবে এঘটনায় কোন যাত্রী হতাহত হননি। এঘটনায় পাওয়ার কারের পিছনে এবয় সামনে আরও দুটি বগিতে আগন লাগে। স্থানীয় ইউপি সদস্য মো. সিরাজ খা জানান, আমার এলাকায় থাকায় সাথে সাথে আসিয়া এলাকার লোকজনকে সাথে নিয়ে ফায়ার সার্ভিস আসার আগে কলস দিয়ে পানি মারা শুরু করি।

    পাশাপাশি ট্রেনে থাকা সকল যাত্রীদের নামিয়ে সরিয়ে নেওয়ায় মানুষের কোন হতাহতের ঘটনা ঘটেনি।

    ট্রেন যাত্রী আব্দুল জব্বার জানান, পাওয়ার কারের পাশে ছিলেন তিনি, ভৈরব রেল স্টেশনে আশার পর একটু সমস্যা দেখা দিলে রেল কর্মীরা তা নিয়ন্ত্রনে এনে সেখান থেকে ট্রেন ছাড়া হয়। পরে নয়াপাড়া রেল স্টেশনে আসার পর আবার পাওয়ার কারে সমস্যার হলে প্রায় আধাঘন্টা পর সমস্যা সমাধান করে রেল কর্তৃপক্ষ আবার ট্রেন ছাড়ে।

    এরপর শমশেরনগর স্টেশন ফাড়ি দেওয়ার পর ট্রেনের নিচ থেকে ধুয়া বের হয়। তখন ট্রেনে থাকা সকল যাত্রীদের ডাকাডাকি করে নেমে আসি।

    আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনের পরিচালক মো. ইসমাইল বলেন, ‘ট্রেনের পাওয়ার থেকে আগুনের সূত্রপাত হয়। ট্রেন থামানোর পর দেখা যায় চাকার মধ্যে আগুন ও পরে তেলের ট্রাংকিতে আগুন ছড়িয়ে পড়ে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

    ঘটনার সত্যতা নিশ্চিত করে শমশেরনগর স্টেশন মাস্টার মো. জামাল উদ্দীন বলেন, এ ঘটনার পর সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা আন্ত:গর জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেনটি লংলা স্টেশনে আটকা রয়েছে।

    তবে আগুন পুরোদমে নিয়ন্ত্রণে এসেছে। এঘটনায় কেউ হতাহতে হয়নি। সিলেটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রয়েছে । ক্ষতিগ্রস্থ বগিগুলো উদ্ধারের পর রেল যোগাযোগ পুনরায় চালু হবে।

    ফায়ার সার্ভিসের মৌলভীবাজারের উপ-পরিচালাক আব্দুল্লা হারুন পাশা বলেন, অগ্নিকান্ডে রেলের ৩টি বগি ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি।



সর্বশেষ খবর


নিউজ খুঁজুন
আর্কাইভ
ফেইসবুক পেইজ